Saturday, October 9, 2010

নতুন করে শুরু হলো লেখালিখি

অনেকদিন পর আবার নতুন করে লেখা শুরু করলাম। সেই কবে ২০০৪ সালে ব্লগার॰কম এ একাউন্ট করেছিলাম। প্রথমে ব্লগার॰কম Pyra Labs নামে একটি প্রতিষ্ঠানের মালিকানাধীন ছিল। পরে ২০০৩ সালে গুগল ব্লগার॰কম কিনে নেয়। প্রথমে যে কোন ইমেইল ঠিকানা দিয়ে ব্লগার॰কম এ রেজিস্ট্রেশন করা যেত। পরবর্তীতে গুগল জিমেইল সহ অন্যান্য আরো অনেক সেবা চালু করে এবং তখন থেকে ব্লগার॰কম এ রেজিস্ট্রেশন করতে গুগল একাউন্ট বাধ্যতামূলক করা হয়। পুরোনো ব্যবহারকারীদের নির্দেশনা দেওয়া হয় গুগল একাউন্ট তৈরি করে নিজের ব্লগার একাউন্টের সাথে যুক্ত করতে। আমাকেও এই কাজ করতে হয়েছে। ইয়াহু ইমেইল ঠিকানা পরিবর্তন করে জিমেইল ঠিকানা যুক্ত করেছি, কিন্তু তখন ব্রাউজার এ কিভাবে বাংলা লিখতে হয় তা জানা ছিলনা। আমি ইংরেজিতে কাঁচা, সেই সাথে ইংরেজিতে মনের ভাব প্রকাশ করে শান্তি পেতাম না। তবে সবচেয়ে বড় কারণ ছিল আলসেমি। ইংরেজিতে একটি লেখা লিখে চার বছর কিছুই লিখলাম না। এর পর ২০০৮ সালে সামহোয়ারইনব্লগ॰নেট এর সাথে পরিচয় ঘটে, এটি একটি কমিউনিটি বাংলা ব্লগ। দেখলাম সবাই মন খুলে বাংলায় লেখালিখি করছে। আমিও লেখা শুরু করি সেখানে, এখানেই আমি ব্রাউজার এ বাংলা লিখতে শিখেছি। কিন্তু সেখানেও আলসেমির কারণে খুব কম লিখতাম। তবে যে কারণে বাংলা ব্লগ সাইট গুলোতে যাওয়া কমিয়ে দেই তা হলো- ব্লগাররা সামান্য কারণে একে অপরের বিরুদ্ধে কাদা ছোড়াছুড়িতে লিপ্ত হয়, বাক স্বাধীনতার নামে জামায়াতপন্থীরা মুক্তিযোদ্ধাদের সম্পর্কে বাজে মন্তব্য করে এবং স্বাধীনতা বিরোধী কথা বলে। অপরদিকে নাস্তিকরাও বাক স্বাধীনতার নামে নবী-রসুলদের নামে বাজে কথা বলে। আমি মধ্যপন্থী মানুষ, সকল ধর্মের মানুষকেই আমি সম্মান করি। ধর্মীয় মৌলবাদী আর নাস্তিক মৌলবাদী উভয়কেই আমি পছন্দ করিনা। বাংলা ব্লগ গুলোর অবস্থা যদি আবার কখনো সুস্থির হয় তবে আবার লিখব আশা রাখছি।


এখন ২০১০ সাল। ছয় বছর পর ব্লগার॰কম এ ফিরলাম। অনেকদিনের পুরোনো এবং পরিত্যাক্ত ব্লগের উঠোনে জমেছিল অনেক ধুলো, সেগুলো পরিষ্কার করে পছন্দ মত টেমপ্লেট বেছে নিলাম। এরপর অপ্রয়োজনীয় কিছু জিনিস বাদ দিয়ে প্রয়োজনীয় কিছু জিনিস যুক্ত করলাম, অর্থ্যাত্‍ টেমপ্লেটটি নিজের মত করে নিলাম। এখন প্রশ্ন হল এত দিন পর কেন আবার নতুন করে? এই প্রশ্ন আমার নিজের কাছেও। উত্তর খোঁজার চেষ্টা করলাম, পেলাম একটা উত্তর। কয়েকদিন আগে আমার জীবনে দুটো ঘটনা ঘটে গেল। একটি আনন্দের অপরটি দুঃখের। এই পরিস্থিতিতে আনন্দ করা উচিত্‍ নাকি মন খারাপ করে বসে থাকা উচিত্‍ ভেবে পাচ্ছিনা। মন খারাপের ঘটনাটির কারণে আনন্দের ঘটনাটি ম্লান হয়ে গিয়েছে। এ এক এমন পরিস্থিতি, এমন সময় নিজের সাথে কথোপকথন বড় প্রয়োজনীয় হয়ে পড়ে। তাই শুরু করলাম লেখা। আর কিছু মানুষের সাথে সব সময় যোগাযোগ করা সম্ভব হয়ে ওঠে না, তাদের এই ব্লগের ঠিকানা  দিয়ে রাখবো তারা নিয়মিত এই ঠিকানা ভিজিট করে, তাহলে তারা আমার বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবে। এছাড়া এই ব্লগের মাধ্যমে আমার প্রিয় কিছু গান শেয়ার করব, সেই সাথে আমার প্রিয় ছবি, চলচ্চিত্র এবং বই নিয়ে আলোচনাতো থাকবেই। সবাই সাথে থাকুন। মন্তব্যের ঘরে ভালোলাগা-মন্দলাগা জানিয়ে দিন। শীঘ্রই আবার লিখব। শুভ কামনা রইল সবার প্রতি।

3 comments:

  1. ভালো লাগলো, মাজেদুল ভাই!
    আপনার সম্পর্কে জানার আগ্রহ আমার ভীষণ প্রবল!
    এবার হয়ত সম্ভব হবে!

    ReplyDelete
  2. This comment has been removed by the author.

    ReplyDelete
  3. @ আশিক ভাই, ধন্যবাদ আপনাকে। আশা করছি আমি সময় করে আমার সব কথা লিখতে সক্ষম হব এবং আমার সম্পর্কে জানতে পারবেন।

    @ a.m.s.ally, পড়ার জন্য আপনাকে ধন্যবাদ, তবে কমেন্ট করেও কেন কমেন্টটা ডিলিট করে দিলেন তা বোধগম্য হল না।

    ReplyDelete